আজ মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ ইং | ২৯ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

সৌদিতে বেসরকারি খাতে নতুন সব ধরনের ওয়ার্ক ভিসা বাতিলের সিদ্ধান্ত

মাতৃভূমি ডেস্কঃ
প্রকাশিতঃ ২ মে ২০২০ সময়ঃ দুপুর ২ঃ০০
সৌদিতে বেসরকারি খাতে নতুন সব ধরনের ওয়ার্ক ভিসা বাতিলের সিদ্ধান্ত

সউদী আরবে বেসরকারি খাতে নতুন সব ধরনের ওয়ার্ক ভিসা বাতিলের সিদ্ধান্তে ভয়াবহ হুমকিতে পড়তে যাচ্ছে বাংলাদেশের জনশক্তি রপ্তানি। আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকার কারণে স্ট্যাম্প হওয়া সব ওয়ার্ক ভিসা বাতিল করে ফি ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

করোনা ভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ সউদী আরবের তেল বিক্রি এবং মূল্য কমে যাওয়ায় সউদীর অর্থনীতি প্রায় স্থবির হয়ে পড়েছে। এ পরিস্থিতিতে মার্চের ১৮ তারিখ থেকে পাসপোর্টে স্ট্যাম্প হওয়া প্রাইভেট খাতের সব ধরনের ওয়ার্ক ভিসা বাতিল করে এর ফি ফেরত দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে সউদী সরকার। আর এতেই বাংলাদেশ থেকে প্রায় লক্ষাধিক কর্মীর সউদীতে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

যদিও দেশটিতে বর্তমানে যারা কর্মরত আছেন তাদের বিষয়ে এখনও কিছু জানায়নি সউদী সরকার। এ কারণে চলমান পরিস্থিতি এবং ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে প্রবাসীদের মনে। সউদী আরব প্রবাসী সাংবাদিক ফোরামের সভাপতি আবুল বাশার বলেন, পুরো বিশ্বের মতোই করোনা প্রাদুর্ভাবের প্রভাব পড়েছে সউদী আরবেও।

সউদী আরব শ্রমিক নেতা বাবুল দাস বলেন, পাসপোর্টে স্ট্যাম্প হওয়া প্রাইভেট খাতের সব ধরনের ওয়ার্ক ভিসার জন্য তারা সামান্য কিছু টাকা প্রদান করবেন এবং ভিসা বাতিল করবেন।

সউদীতে অভিবাসন ও জনশক্তি রপ্তানির সঙ্গে সংশ্লিষ্ট অভিবাসন বিশেষজ্ঞ ডা. আরিফুর রহমান এর মতে দেশটিতে থাকা ২২ লক্ষাধিক বাংলাদেশি কর্মীর কিছু অংশ ফেরত গেলেও বাংলাদেশের রেমিটেন্স খাত ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে করোনায় দেশটির অর্থনীতি কতটুকু ক্ষতিগ্রস্ত হলো, তার ওপরই সব কিছু নির্ভর করবে।

Design & Developed by ProjanmoIT