আজ বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ ইং | ১ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ

সৌদিতে স্থায়ী বসবাসের সুযোগ

অনলাইন ডেস্ক
প্রকাশিতঃ ১৭ মে ২০১৯ সময়ঃ ভোর ৪ঃ০০
সৌদিতে স্থায়ী বসবাসের সুযোগ

বিদেশি ধনী, উদ্যোক্তা, বিনিয়োগকারী ও দক্ষ কর্মীদের আকৃষ্ট করতে গ্রিন কার্ডের আদলে একটি বিশেষ ব্যবস্থা চালু করতে যাচ্ছে সৌদি আরব সরকার; যার মাধ্যমে প্রথমবারের মতো বিদেশিরা সৌদিতে স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবে।

 

গত মঙ্গলবার সৌদি মন্ত্রিসভা ওই বিশেষ ইকামা আইনের খসড়া অনুমোদন দিয়েছে। এর আগে চলতি মাসের শুরুর দিকে ওই প্রস্তাব অনুমোদন দেয় সৌদি শুরা কাউন্সিল। ‘প্রিভিলেজড ইকামা’ (রেসিডেন্স পারমিট) নামের এই প্রকল্পটি সাধারণভাবে পরিচিত হয়ে উঠছে ‘সৌদি গ্রিন কার্ড’ নামে।

 

আইনটি কার্যকর হলে দেশটির বর্তমান জটিল ও আমলাতান্ত্রিক ইমিগ্রেশন পদ্ধতিতে বড় ধরনের পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে। সৌদি আরবে এখন প্রবাসীদের সাধারণত স্থানীয় একজন স্পন্সরের প্রয়োজন হয় এবং প্রবাসীরা সেখানে রেসিডেন্ট পারমিট পায় না।

 

প্রস্তাবিত এ আইন অনুযায়ী একজন বিদেশি নাগরিক নির্ধারিত ফি দিয়ে সৌদি আরবে বসবাস, কাজ, ব্যবসা ও নিজের সম্পদ তৈরি করতে পারবে। একই সঙ্গে প্রবাসীদের জন্য এখন যে স্থানীয় স্পন্সর দরকার হয়, এ আইনের আওতায় যারা স্থায়ী বা অস্থায়ী রেসিডেন্ট পারমিট পাবে, তাদের আর সেই ধরনের স্পন্সরের দরকার হবে না।

 

এই রেসিডেন্স পারমিটে পারিবারিক অবস্থাও অন্তর্ভুক্ত থাকবে, যেন এই কার্ডধারী ব্যক্তি তার স্বজনদের জন্য ভ্রমণ ভিসা ইস্যু করতে পারে। রেসিডেন্স পারমিটটি দুই পদ্ধতিতে হবে; এর মধ্যে একটি একবারে দেওয়া হবে, যা আর নবায়ন করতে হবে না এবং অন্য পদ্ধতিতে প্রতিবছর নবায়ন করতে হবে। নতুন প্রিভিলেজড ইকামা পারমিটের জন্য প্রবাসীদের একটি বৈধ পাসপোর্ট, ভালো ক্রেডিট রিপোর্ট, স্বাস্থ্য প্রতিবেদন ও পুলিশ ক্লিয়ারেন্স রিপোর্টের প্রয়োজন হবে। সূত্র : সৌদি গেজেট, আরব নিউজ, বিবিসি।

Design & Developed by ProjanmoIT