আজ শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯ ইং | ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ

মুম্বাইয়ের আকাশে অল্পের জন্য রক্ষা পেল দুটি বিমান!

অনলাইন ডেস্ক
প্রকাশিতঃ ৩ এপ্রিল ২০১৯ সময়ঃ রাত ১১ঃ৫৮
মুম্বাইয়ের আকাশে অল্পের জন্য রক্ষা পেল দুটি বিমান!

বিপদ বলেকয়ে আসে না, একটু অসর্তকতার জন্যই ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। আর সেটা যদি হয় আকাশ পথে তবে তো কথাই নেই। এমনই একটি দুর্ঘটনা থেকে রক্ষা পেল মুম্বাইয়ের আকাশের দুটো বিমান। বিমান দু’টি মুখোমুখি সংঘর্ষের মাত্র কয়েক সেকেন্ড পূর্বে দুর্ঘটনা এড়াতে সক্ষম হয় বিমানের পাইলট। 

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, গত শুক্রবার (১৫ মার্চ) দুপুর ১টায় ৪০ মিনিটে এ ঘটনা ঘটে। ওই ঘটনায় মুম্বাই বিমানবন্দরের ট্রাফিক কন্ট্রোলারকে অব্যহতি দেয়া হয়েছে। গঠন করা হয়েছে তদন্ত কমিটি।

 

সংশ্লিষ্ট সূত্র বলছে, ভারত-পাকিস্তান উত্তেজনার কারণে পাকিস্তানের আকাশে কয়েক দিন বিমান উড্ডয়ন বন্ধ থাকায় ভারতে বিমান উড্ডয়ন বেড়ে গিয়ে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

মুম্বাই এটিসি সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, এয়ার ফ্রান্সের এএফ-২৫৩ ভিয়েতনামের হো চি মিন শহর থেকে প্যারিসে যাচ্ছিল। ওই বিমানটি উড়ছিল ৩২ হাজার ফুট উপর দিয়ে। একই সময়ে আবুধাবি থেকে কাঠমান্ডু যাচ্ছিল ইতিহাদ এয়ারওয়েজের ইওয়াই-২৯০ বিমান। মাটি থেকে এই বিমানটির উচ্চতা ছিল ৩১ হাজার ফুট। অর্থাৎ দু’টি বিমানের উচ্চতার ব্যবধান ছিল ১০০০ ফুট। এই পরিস্থিতিতে ৩১ হাজার ফুট উচ্চতায় ওড়া ইতিহাদের বিমানটিকে উপরে উঠে ৩৩ হাজার ফুট উচ্চতায় ওড়ার নির্দেশ যায় মুম্বাই এটিসি থেকে। নির্দেশ মতো উঠেও যায় ইতিহাদের বিমান।

ইতিহাদের বিমানটি উপরে ওঠার জন্য এয়ার ফ্রান্সের বিমানটিকে যখন ক্রস করছিল তখন দু’টি বিমানের ব্যবধান ছিল মাত্র তিন নটিক্যাল মাইল।

বিমানের গতিবেগের হিসেব দেখলে যা ১০-১২ সেকেন্ডের মতো সময় লাগার কথা। অর্থাৎ এই সামান্য সময়ের ব্যবধানে সংঘর্ষে ধ্বংস হয়ে যেত  দু’টি বিমানই।

ইন্ডিয়ার এয়ারপোর্ট অথরিটির একজন মুখপাত্র গণমাধ্যমকে জানান, ‘পাকিস্তানের আকাশপথ বন্ধ হওয়ার পর থেকেই মুম্বাইয়ের আকাশে বিমানের সংখ্যা প্রচুর বেড়ে গিয়েছে। মাত্র কয়েক সেকেন্ডের কারণে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে বিমান দুটি।

Design & Developed by ProjanmoIT