আজ মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ ইং | ৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

নিয়মিত হাঁটার অভ্যাস করুন

অনলাইন ডেস্ক
প্রকাশিতঃ ২৩ এপ্রিল ২০১৯ সময়ঃ রাত ৩ঃ০০
নিয়মিত হাঁটার অভ্যাস করুন

 

আমাদের দৈনিক জীবনে চলার সময় আমরা আমাদের স্বাস্থ্য সচেতনতা কথা ভূলেই যাই। বাংলাদেশ ডায়াবেটিক এসোসিয়েশনের তথ্য মতে বর্তমানে  প্রতি ১৩ জনের ১জন ডায়াবেটিক রোগে আক্রান্ত । ক্রমে ক্রমে এর সংখ্যা বেড়েই চলছে।

একটি নির্দিষ্টি সময় করে প্রতিটি মানুষের হাটা দরকার। আমরা যখন কোন খাবার খাই, সেই খাবার হজমের পর পরই আমাদের শরীরে শর্করা, আমিষের চাহিদা পূরণ করে। কিন্তু অতিরিক্ত শর্করা খাবার পেঠে আমাদের শরীরের জন্য অপ্রয়োজনীয়, সেই খাবারটি পরবর্তীতে শর্করা ভেঙ্গে গ্লুকোজ তৈরী করে। যা কিনা ধীরে ধীরে রক্তের সাথে মিশতে থাকে। এই গ্লুকোজের মাত্রা রক্তে যখন দীর্ঘক্ষণ ধরে থাকে, সেটি ডায়াবেটিক রোগ হিসেবে বিবেচিত হয়। এই রক্তের গ্লুকোজের পরিমান আমরা ঔষধের মাধ্যমে ও হাটার মাধ্যমে নিয়ন্ত্রনের মধ্যে রাখা সম্ভব। ডায়াবেটিক রোগ পরিপূর্ণভাবে নির্মূল করা সম্ভব নয়। কিন্তু নিয়ন্ত্রনে রাখা সম্ভব।

প্রতিনিয়ত হাটা ও ব্যায়ামের অভ্যাস করা, শরীরকে যেমন সুস্থ রাখে। অন্যদিকে অন্যান্য রোগ প্রতিরোধ করে। ভোরে ঘুম থেকে কমপক্ষে ৩০ মিনিটি হাঁটা উচিত। প্রথমে ১৫ মিনিট আস্তে আস্তে হাঁটতে হবে এর পরবর্তীতে জোরে হাঁটতে এবং অবশ্যই খেয়াল রাখতে হবে যেন শরীর থেকে ঘাম বের হয়। হাঁটলে শরীরের রক্তে অতিরিক্ত গ্লুকোজ গুলো কোষের ভিতর ডুকে যায় ফলে রক্তে গ্লুকোজের মাত্রা ও ডায়াবেটিক নিয়ন্ত্রনে থাকে। প্রতিনিয়ত হাটালে দেহ ও মন সুস্থ থাকে। 

 

ডাঃ তুষার দাশ

এম.বি.বি.এস (ঢাকা)

Design & Developed by ProjanmoIT