আজ মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ ইং | ২ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ

দাম্পত্যে বোঝাপড়াটাই মূল

অনলাইন ডেস্ক
প্রকাশিতঃ ২৩ মে ২০১৯ সময়ঃ রাত ১ঃ৫৯
দাম্পত্যে বোঝাপড়াটাই মূল

ভালবাসার সফল পরিণতি বলতে আমরা বিয়েকেই বুঝি। কিন্তু আসলেই কি দু'জন মানুষের সাইন আর কবুলের মাধ্যমে সব শেষ হয়, নাকি বিয়ে কেবল মাত্র গল্পের সূচনা?

 

ভিন্ন পরিবার, ভিন্ন পরিবেশ থেকে এসে একসাথে ঘর করা - খুব একটা সহজ নয় কিন্তু, তাই না? এই কঠিন ব্যাপারটিকে সাবলীল করার নামই দাম্পত্য! কিছু কৌশল আপনার সাদা-কালো দাম্পত্যকে করে তুলতে পারে রঙিন ~

 

১. বিবাহিত জীবনের অধিকাংশ ভাল মুহূর্ত তৈরিই হবে না যদি আপনি স্বামী/স্ত্রীর স্বভাব বদলাতে চান! কেউ পারেফেক্ট না! বেশিভাগ সমস্যার কারণ আমি নিজে এবং আমার স্বভাব - এই বিশ্বাস জীবন সহজ করে দিতে পারে।

 

২. দাম্পত্যকলহে ঠিক-ভুল বলতে আদতে কিছু নেই। প্রত্যেকের আলাদা দৃষ্টিভঙ্গি আছে, প্রত্যেকেই তার জায়গায় হয়ত সঠিক। তাই ঝগড়ায় কিছু বলার আগে শুনুন, ভাবুন।

 

৩. দুইজন মানুষ সব বিষয়ে সহমত হবে তা নয়, বরং একে অপরের মতামতকে গুরুত্ব দিয়ে ফলপ্রসূ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া দাম্পত্যের অংশ।

 

৪. বেশিভাগ সমস্যার মূল ভুল জায়গায়, ভুল স্বরে এবং ভুল সময়ে কথা বলা। তাই কমন সেন্স আর বডি ল্যাংগুয়েজ সম্পর্ক ভাল-খারাপ উভয়ই করার ক্ষমতা রাখে।

 

৫. 'ধন্যবাদ' আর 'দুঃখিত' বলার অভ্যাস রাখুন। শব্দ দুইটি ছোট্ট, কিন্তু এদের জাদুকরী শক্তি বিশাল!

 

৬. অনুভূতি প্রকাশের সময় 'আমি' দিয়ে শুরু করুন; যেমন: "আমি রাগ করেছি কারন আমি ভুল বুঝেছিলাম"। কিন্তু প্রশংসা বাক্য 'তুমি/আমরা' দিয়ে শুরু করুন; যেমন: "কাপটা সুন্দর, কারন তুমি পছন্দ করেছ"।

 

৭. চাকরি, বাচ্চা, মা-বাবা বা কাজের আলাপ ছাড়া নিজেদের কিছু সময় দিন; প্রতিদিন সম্ভব না হলেও, সপ্তাহে দিন।

 

৮. ফুল গাছের যেমনি যত্ন দরকার, তেমনি সম্পর্ক অমলিন রাখার জন্যও যত্নের প্রয়োজন। একতোড়া ফুল, একটা রিকশা ভ্রমণ, কখনো বা মিষ্টি হাসি - দাম্পত্যজীবনকে দিতে পারে নতুন জীবনীশক্তি!

 

৯. সম্মান আর বিশ্বাসের সাথে কোন সমঝোতা হয় না। এই দু'টা জিনিস কাঁচের মত, আপনি ভাঙলে শত কষ্টে জোড়া লাগালেও আগের মত হবে না।

 

১০. নিজের যত্ন নিন, দাম্পত্যজীবন বাদেও নিজের একটি আলাদা অস্তিত্ব রাখুন। স্বামী/স্ত্রী আপনার অর্ধাঙ্গ/অর্ধাঙ্গিনী, পুরোটা সে না!

 

সুখী দাম্পত্য মানে প্রতিদিন একই মানুষের প্রেমে পড়া, একই পরিবেশে নতুনত্ব আনা!

Design & Developed by ProjanmoIT