আজ বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০ ইং | ১৬ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ

ঢাকার মেয়রদের পাশে পাচ্ছেন না নগরবাসী

অনলাইন ডেস্ক
প্রকাশিতঃ ২৯ এপ্রিল ২০২০ সময়ঃ রাত ৮ঃ০০
ঢাকার মেয়রদের পাশে পাচ্ছেন না নগরবাসী

তারা নগরপিতা, নগরের জনগনের সার্বিক সুযোগ সুবিধা দেখার জন্যই নগরের জনগন তাদের ভোট দিয়ে অনেক আশা নিয়ে নগরের অভিবাবকের আসনে বসিয়েছে।

কিন্তু করোনাময় এই দুর্যোগকালীন সময়ে অসহায় ও ত্রাণবঞ্চিত নাগরিকদের অভিযোগ তারা ঢাকার নব-নির্বাচিত দুই মেয়রকে পূর্ণাঙ্গভাবে পাশে পাচ্ছেন না। ভোটের আগে দারে দারে ঘোরা প্রার্থীরা এখন করোনা পরিস্থিতিতে ভোটারদের পাশে নেই।

এদিকে একপক্ষ বলছেন, তারা এখনো দায়িত্ব বুঝে নেননি।

বিশ্লেষকরা পাল্টা প্রশ্নে বলছেন, মানুষের জন্য কাজ করতে কি শুধু দায়িত্বের জন্য অপেক্ষা করতে হয়? ক্ষুধার জ্বালায় অতিষ্ঠ এই মানুষগুলোর ভিক্ষার অভিজ্ঞতা নেই, থাকলে হয়তো তাই করতে বাধ্য হতো। কেউ নির্মান, কেউ মুদি দোকানী আর কেউ ছোট-খাটো ফ্যক্টরিতে কাজ করে, জীবিকা নির্বাহ করতো এরা।

আজ তারাই ত্রাণ-প্রত্যাশী। করোনা সংকট এরই মধ্যে দারিদ্র সীমার রেখা কিছু মানুষের মাথার ওপরে তুলেছে। অথচ মাত্র ৩ মাস আগে, হয়তো রাজধানীর এই রাস্তাতেই, মানুষের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে মেয়রপ্রার্থীরা মিছিলের বহর চালিয়েছে। তার কয়েকদিন পর এসব মানুষের ভোটেই জয়ের মালা গলায় পরেছেন। শপথও নিয়েছেন তাদের পাশে থাকার। তবে বাস্তবতা হলো ঢাকার নিম্মবিত্ত ভোটার ও তাদের পরিবারের মানুষেরা ভালো নেই। গণমাধ্যমকে সামনে পেলেই অভিযোগের অন্ত নেই। 

ঢাকার নবনির্বাচিত মেয়ররা শপথ নিলেও, এখনো আনুষ্ঠানিক দায়িত্ব নেন নি।

বিশ্লেষকরা বলছেন, মাঠে না থাকার পেছনে এই অযুহাতটি দেখাতে পারেন তারা। কিন্তু, ভোটারদের পাশে থাকতে আনুষ্ঠানিক দায়িত্ব নেয়া কি খুব জরুরী? এই পরীক্ষায় পাশ করতে না পারলে ভবিষ্যতে সাধারণ মানুষও মন থেকে তাদের সত্যিকার নগরপিতা হিসেবে গ্রহণ কিনা প্রশ্ন থেকে যায়। 

Design & Developed by ProjanmoIT